SlideTop Newsকলকাতা

সোশ্যাল মিডিয়া প্রচারে ডিজিট্যাল স্বেচ্ছাসেবকের বিজ্ঞাপন সিপিআইএম’এর

 
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হেঁটে না নেটে বিতর্ক অনেক আগেই পিছনে ফেলেছে সিপিএম। দলীয় প্রচারে রাস্তার পাশাপাশি সোশ্যাল মিডিয়াকেও বিগত বেশ কয়েকটি নির্বাচনে হাতিয়ার করেছে সিপিএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। এবার তৃণমূলের কাটমানি ব্যাক পলিসি, ব্ল্যাক মানি ফেরাও, দিদিকে বলো প্রচারে জোর ধাক্কা দিলো সিপিএম। গত সোমবার ‘দিদিকে বলো’ হেল্পলাইন চালু করার প্রায় সঙ্গে সঙ্গেই দলীয় মুখপত্র এবং সোশ্যাল মিডিয়ায় একঝাঁক প্রশ্ন ছুঁড়ে দিয়ে গত দুদিনে কড়া আক্রমণ শানিয়েছে রাজ্য সিপিএম। এবার আগামী দিনে সোশ্যাল মিডিয়ায় প্রচারে ঝড় তুলতে বুধবার রাজ্য সিপিএম-এর পক্ষ থেকে শুরু করা হলো ডিজিটাল ক্যাম্পেনে যোগদানের আহ্বান। তারা যে আগামী বিধানসভা নির্বাচনের আগে তাদের সোশ্যাল মিডিয়া কার্যক্রমকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে এদিন সেই ইঙ্গিতই পাওয়া গেল।
দলীয় সোশ্যাল মিডিয়া পেজ এবং ওয়েবসাইটে বুধবার এই বিষয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে সিপিএম-পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, সিপিএম ডিজিট্যাল ক্যাম্পেনে আপনাদের সকলেকে স্বাগত। ডিজিট্যাল ক্যাম্পেনের লক্ষ্য হিসেবে বলা হয়েছে, বাংলার সাংস্কৃতিক, ধর্মীয়, আঞ্চলিক ভাষাগত এবং জাতিগত বৈচিত্র্য রক্ষার জন্য অনুকূল একটি পরিবেশ তৈরি করা। শান্তি ও ঐক্য রক্ষা করা, ব্যক্তিগত মর্যাদা, আত্মসম্মান, নিরাপত্তা-সুরক্ষা, জীবন ও জীবিকাকে সুরক্ষিত রাখা। জনসাধারণের মধ্যে বাম, গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ এবং প্রগতিশীল ভাবনার প্রসার ঘটানো।
ওই আবেদনে বলা হয়েছে , দেশে দক্ষিণপন্থার শক্তিবৃদ্ধির সময়ে, আমাদের রাজ্যে সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক বাতাবরণে গুরুতর অবক্ষয়ের সময়ে আরো সংগঠিত ও কার্যকরীভাবে কীভাবে এই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা যায়। মাঠের লড়াইয়ের পরিপূরক হিসেবেই এই মাধ্যমকে ব্যবহার করা বর্তমান সময়ে জরুরী হয়ে উঠেছে। নির্দিষ্ট হোয়াটস অ্যাপ নাম্বার (৮০১৭৯২১৮৬৬),  ইমেল আইডি এবং একটি গুগল ফর্ম আইডি দিয়ে আগামী ১৫ আগস্টের মধ্যে আগ্রহীদের আবেদন করতে বলেছে তারা।
এর আগে সিপিএম রাজ্য কমিটি দলীয় ফেসবুক পেজ, ইন্সটাগ্রাম, ট্যুইটার হ্যান্ডেলের মাধ্যমে দীর্ঘদিন ধরে প্রচার চালিয়েছে। ব্যক্তিগত উদ্যোগে বহু সাধারণ মানুষ, বাম কর্মী সমর্থক দলের সমর্থনে সোশ্যাল মিডিয়ায় প্রচার করতেন। অসংগঠিত সেই প্রচারকে সংগঠিত রূপ দেবার লক্ষ্যেই বামেদের এই উদ্যোগ বলে মনে করছে রাজ্যের রাজনৈতিক মহল। সিপিএম-এর এই নতুন উদ্যোগ আগামী দিনে রাজ্যে সোশ্যাল মিডিয়া প্রচারে বিজেপি তৃণমূলকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলবে বলেই রাজনৈতিক মহলের অভিমত।
(Visited 13 times, 1 visits today)

Tags

Related Articles

Back to top button
Close
Close