দুর্গাপুজো কমিটিগুলিকে আয়কর নোটিসের বিরুদ্ধে মহিলা তৃণমূলের বিক্ষোভ

অভিষেক গঙ্গোপাধ্যায়,কলকাতা: দুর্গাপুজো কমিটিগুলিকে আয়কর দপ্তরের নোটিশের বিরুদ্ধে এবার ধরনা অবস্থানে বসল তৃণমূলের বঙ্গ জননী বাহিনী ও মহিলা তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারে সামনে সংগঠনের সভানেত্রী তথা বারাসতের সাংসদ কাকলি ঘোষদস্তিদারের নেতৃত্বে বিক্ষোভ কর্মসূচি পালন করেন তাঁরা।


শুধু বঙ্গ জননী ব্রিগেড নয় এদিনের কর্মসূচিতে অংশ গ্রহণ করেন মন্ত্রী শশী পাঁজা ও চন্দ্রিমা ভট্টাচার্য, জোড়াসাঁকোর বিধায়ক স্মিতা বক্সী, চৌরঙ্গীর বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী ইন্দ্রনীল সেন, ও মেয়র ফিরহাদ হাকিম প্রমুখ।

দিন কয়েক আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করে পুজো কমিটিগুলোকে আয়কর দপ্তরের নোটিশের বিরুদ্ধে সরব হয়েছিলেন। সঙ্গে বঙ্গ জননী বাহিনীকে নির্দেশ দেন ধরনা অবস্থানের। সেই নির্দেশ পেয়েই এদিন ধরনায় বসেন তাঁরা।

এই কর্মসূচি প্রসঙ্গে কাকলি ঘোষ দস্তিদার বলেন,’এটা সরাসরি বাংলার উত্‍সবের উপর আক্রমণ।’
যদিও, তৃণমূল কংগ্রেসের এমন কর্মসূচিকে বিশেষ পাত্তা দিতে নারাজ বিজেপি। রবিবার এক সাংবাদিক সম্মেলনে কটাক্ষ করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, ‘আয়কর দপ্তর যদি কোনও হিসাব চায়। তাতে ভয়ের কী আছে? এর থেকে বোঝা যাচ্ছে ওনার লোকেরা পুজোর আড়ালে অস্বচ্ছ কাজে যুক্ত আছেন। মমতা বন্দ্যোপাধ্যায় সব সময় দুর্নীতির পক্ষে, অনিয়মের পক্ষে। অন্যায়ের পক্ষে দাঁড়ানো এখন ওনার অভ্যাসে পরিণত হয়েছে। উনি জীবনে কাউকে কোনও দিন হিসাব দেন না। কেউ হিসাব চাইলে উনি আন্দোলন করার ভয় দেখান।’

সে প্রসঙ্গে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পালটা বলেন,’ বিজেপি দুর্গা পুজো কমিটি গুলির অপমান করছে। দুর্গা কমিটি গুলি যদি অস্বচ্ছ হয় তবে সে গুলি দখল নেওয়ার চেষ্টা করছে কেন বিজেপি। বাংলার দুর্গা পুজো কখনো আয়কর দফতরের এক্তিয়ার ভুক্ত হতে পরে না। মুনাফার জন্য পুজো কর হয়না, বা পুজো থেকে কোন মুনাফা হয় না। সে ক্ষেত্রে ইনকাম ট্যাকস আইন কি ভাবে লাগু হবে। ওড়িশা পুরি মন্দিরের ক্ষেত্রেও একই আইন লাগু করার চেষ্টা হয়েছিল কিন্তু সুপ্রিম কোর্ট মন্দিরের পক্ষে রায় দিয়েছিল। পুরি মন্দির স্থায়ী ভগবানের ঘর আর পুজো মন্ডপ গুলি অস্থায়ী ভগবান এর ঘর। এ ছাড়া বিশেষ কোন পার্থক্য নেই।’

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here